,

ভারতে গেলো ৮ মেট্রিক টন ইলিশ

বেনাপোল প্রতিনিধি: দুর্গাপূজা উপলক্ষে প্রথম চালানে দুই ট্রাকে আট মেট্রিক টন ইলিশ ভারতে গেছে। সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেনাপোল কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে। এবারের দুর্গাপূজায় ভারতে মোট দুই হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ বাংলাদেশ থেকে রফতানি হবে।

এর আগে, রবিবার (৪ সেপ্টেম্বর) ৪৯ প্রতিষ্ঠানকে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ রফতানি করতে পারবে। আজ সন্ধ্যায় প্রথম চালানে আট মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে। রফতানিকারক প্রতিষ্ঠান হলো বরিশালের মাহিমা এন্টারপ্রাইজ।

আমদানিকারক প্রতিষ্ঠান হলো ভারতের এস আর ইন্টারন্যাশনাল। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে রফতানি হচ্ছে বলে নিশ্চিত করেছেন বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুব রহমান।

তিনি বলেন, ‘ইলিশ রফতানি নিষিদ্ধ হলেও দুর্গাপূজা উপলক্ষে এবার দুই হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এসব ইলিশ রফতানির অনুমতি পেয়েছে বাংলাদেশের ৪৯টি প্রতিষ্ঠান। প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ প্রথম চালানে দুই ট্রাকে করে ইলিশ গেছে। পর্যায়ক্রমে বাকি ইলিশ রফতানি হবে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ইলিশ রফতানির নির্দেশনা রয়েছে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মার ইলিশ পশ্চিমবঙ্গের বাঙালিদের কাছে প্রিয় হলেও দেশের চাহিদা বিবেচনায় বিভিন্ন সময় তা রফতানি বন্ধ রাখে বাংলাদেশ সরকার। ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার স্বরূপ ইলিশ দিয়েছে। গত বছর দুর্গাপূজায় ১১৫ রফতানিকারক প্রতিষ্ঠানকে ভারতে চার হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সে সময় ইলিশ সংকট ও রফতানি মূল্যের চেয়ে কেনা মূল্য বেশির কারণে এক হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রফতানি হয়।

বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট যুথী এন্টারপ্রাইজের ম্যানেজার মিজানুর রহমান বলেন, ‘এবার প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৯৪৭ টাকা ৩৯ পয়সা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করা হবে।’

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, প্রথম চালানে আট মেট্রিক টন আজ বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর